লাগি লাগি লাগি লাগি লাগি লাগি ভেল্কি লাগি, তোমার চোখে আমার চোখে; আরো যারা আছেন জাগি। ঘুমে যারা আছেন তারা স্বপ্ন দেখুন রাজা গজার, রাবড়ি ছানা মণ্ডা পোলাও নানান খাবার মজার মজার।
সবার আগে ভেল্কি লাগুক আমার পরিবারের চোখে, আমার বউয়ের ডাগর চোখে লাগুক সেটা এক পলকে। আমার খোকার পংখীরাজা ঘোড়া উড়ুক পুবাল বায়ে, আমার মেয়ের স্বপ্ন আসুক উড়াল ময়ূরকণ্ঠী নায়ে। আমার বাবা মায়ের চোখে আসুক নেমে কোমল মায়া, সোনালি খেত, রূপালি জল, সফলা ফল গাছের ছায়া। দুধেল গরুর স্বপ্ন দেখে রাত্রি নামুক সাত সকালে, সারাটা দিন জড়িয়ে থাকুক ভেল্কিবাজির মায়া জালে।
সাধ করে কি ভেল্কি খুঁজি? কাজ মেলেনা বেজায় ঘুরে, পয়সা ছাড়া অন্ন কি আর আনতে পারি আপন পুরে!
খাবার ছাড়া কান্না খোকার, শুকায় চুপে আমার মেয়ে, আমার বউয়ের মারমুখী মুখ, যখন তখন আসছে ধেয়ে। মা বাবা- থাক তাদের কথা, তারা থাকেন তাদেরমত, শীর্ণ দু’গাল বেয়ে তাদের অশ্রু ঝরে অবিরত।
অথচ ওই ওদিক পানে ছুড়ছে খাবার আস্তাকুড়ে, আনন্দ আর হল্লা সেথায় শেষ হবেনা রাত দুপুরে। তুফান বেগে ছুটছে গাড়ি, উড়ছে নিশান গরবে ভরা, সব কিছু তার স্বর্গে যেন, হাত বাড়িয়ে যায় না ধরা।
তাইতো আমি বাধ্য হয়ে ভেল্কিবাজির স্বপ্ন বুনি, এই আশাটা পূরণ হবার অপেক্ষাতে সময় গুনি। মন্ত্র শুধু ভুল হয়ে যায়, খিদেয় কাঁপে সারা দেহ, আছেন কোন মহৎ জনা, মন্ত্র পড়ে দেবেন কেহ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
দারুণ একটা ভেল্কি দেখালেন বড় ভাই ...... যেমন শব্দ চয়ণ তেমনই তার ছন্দ মিল....আহা মন ভরে গেল....অনেক শুভকামনা আপনার জন্য,,,,,,
রোদের ছায়া
আপনার কবিতা পড়ে বেশ ভেল্কিবাজির খপ্পরে পড়ে গেলাম, ছন্দে ছন্দে জীবন পরিবার সবার কথা বলা হলো কবিতায় , শেষটুকু কঠিন বাস্তব ....আপনার জন্য শুভকামনা ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।